لولاك لما خلقت الأفلاك   
                                                
“আপনাকে সৃষ্টি না করলে আমি আসমানসমূহ ( কোন কিছুই ) সৃষ্টি করতাম না ।”

এটি লোকমুখে হাদীসে কুদসী হিসেবে যথেষ্ট প্রসিদ্ধ ।

অথচ হাদীস বিশেষজ্ঞরা এ ব্যাপারে একমত যে, এটি একটি ভিত্তিহীন রেওয়ায়াত , মিথ্যুকদের বানানো কথা । রাসূল (সাঃ) হদীসের সাথে এর সামান্যতম সম্পর্কও 
নেই ।

ইমাম সাগানী, আল্লামা পাটনী, মোল্লা আলী কারী, শাইখ আজলূনী, আল্লামা কাউকজী, ইমাম শাওকানী, মুহাদ্দেস আব্দুল্লাহ ইবনে সিদ্দীক আল-গুমারী এবং শাহ আব্দুল আযীয মুহদ্দেসে দেহলভী (রহঃ) প্রমুখ মুহাদ্দেসীনে কেরাম এটিকে জাল বলেছেন ।
-রিসালাতুল মাওযূআত : 9, তাযকিরাতুল মাওযূআত  : 86, আল-মাসনূ : 150, কাশফুল খাফা : 2/164, আল-লুউলুউল মারসূ : 66, আল- ফাওয়ায়েদুল মাজুআ : 2/410, আল-বূসীরী মাদেহুর রাসূলিল আযম (সঃ) : 75, ফাতওয়া আযীযিয়া : 2/129 -ফাতওয়া মাহমুদিয়া : 1/77 ।

কেউ কেউ বলেন যে, এই রেওয়ায়াত যদিও জাল; কিন্তু এর মূল বিষয়বস্তু ( অর্থাৎ আল্লাহ তা’লা রাসূল (সাঃ) এর খাতিরেই এই দুনিয়া সৃষ্টি করেছেন । তাঁকে পয়দা করার ইচ্ছা না করলে তিনি কোন কিছুই পয়দা করতেন না ) সঠিক ।
অথচ আল্লাহ তা’লা এই দুনিয়া ও সমগ্র জগতকে কেন সৃষ্টি করলেন, তা ওহী ছাড়া জানার কোনো উপায় নেই । ওহী শুধু কোরআন হাদীসেই সীমাবদ্ধ । কাজেই যতক্ষন পর্যন্ত কুরানের আয়াত কিংবা সহীহ হাদীসের মাধ্যমে এ কথা প্রমাণিত না হবে যে, একমাত্র তাঁর খাতিরেই সবকিছু সৃষ্টি করা হয়েছে, ততক্ষণ পর্যন্ত এই আকীদা রাখার কোনো সুযোগ নেই । অথচ জানা কথা যে, এটি কুরআন মাজীদের কোনো আয়াত; কিংবা কোনো সহীহ হাদীসের মাধ্যমে প্রমাণিত নয় । এটিও উপরে বর্ণিত জাল রেওয়ায়াতের ভিত্তিতে সাধারণ মানুষের মধ্যে  প্রসিদ্ধি লাভ করেছে; যাকে তারা আকীদা তথা মৌলিক বিশ্বাস্য বিষয় বানিয়ে রেখেছে !! 
  -যাইলুল মাকাসিদিল হাসানা, যাইলু তানযীহিশ শারীয়াতিল মারফূআ ।

0 comments :

Post a Comment

Design by Md.Sahahdad Hossain | Published by ZASJSS - মুসলিম উম্মার ঐক্য |