سؤر المؤمن شفاء

মানুষের মুখে একটি কথা প্রসিদ্ধ আছে যে, মুমিনের উচ্ছিষ্ট ওষুধ এবং তারা একে মহানবী (সাঃ) এর হাদীস মনে করে থাকে; অথচ এটি হাদীস নয় ।

মোল্লা আলী কারী (রহঃ) বলেন :
                        ليس له أصل مرفوع
অর্থাৎ রাসূলুল্লাহ (সাঃ) এর হাদীসে তার কোন ভিত্তি নেই ।-আল মাসনূ : 106

আল্লামা মুহাম্মাদ নাজমুদ্দীন গাযযী (রহঃ)ও বলেছেন এটি হাদীস নয় ।কাশফুল খাফা : 1/458

খাবার শেষে পাত্র পরিস্কার না করা, একসাথে খাওয়ার সময় অন্যের উচ্ছিষ্ট খাবার বা পানীয় বস্তু ঘৃণা করা খুবই নিন্দনীয় । তাই খাবার শেষে পাত্র ভালভাবে  পরিস্কার করে খাওয়া এবং অন্যের উচ্ছিষ্টকে ঘৃণা না করা উচিত । এমনকি আল্লাহওয়ালাদের উচ্ছিষ্ট দ্বারা বরকত অর্জনের প্রমাণ পাওয়া যায় ।

হাদীস শরীফে আছে :

ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) এর সাথে আমি আর খালেদ ইবনে ওয়ালিদ মাইমুনা (রাঃ)-এর কাছে গেলে তিনি পাত্রে করে আমাদের জন্যে দুধ হাজির করেন । রাসূলুল্লাহ (সাঃ) দুধ পান করেন । আমি ছিলাম তাঁর ডান দিকে আর খালেদ বাম দিকে । তাই তিনি আমাকে বলেন, আগে পান করার হক তোমারই, তবে তুমি ইচ্ছে করলে খালেদকে অগ্রাধিকার দিতে পার । আমি (ইবনে আব্বাস) বললাম, আপনার উচ্ছিষ্টের ব্যাপারে আমি কাউকে অগ্রাধিকার দিতে পারি না ।-জামে তিরমি : হাদীস 3684

0 comments :

Post a Comment

Design by Md.Sahahdad Hossain | Published by ZASJSS - মুসলিম উম্মার ঐক্য |